ভারতে রাস্তায় ও পার্কে নামাজ নিষিদ্ধ হচ্ছে

ভারতের উত্তর প্রদেশ পুলিশের পক্ষ থেকে নয়ডার সেক্টর-৫৮ এলাকায় এইচসিএলসহ ১২টি বহুজাতিক সংস্থাকে পার্কে নামাজ আদায় বন্ধ করতে নোটিস দেয়া হয়েছে। ওইসব সংস্থার মুসলিম কর্মীরা কয়েক বছর ধরে শুক্রবার পার্কটিতে জুমা নামাজ আদায় করছেন।

কিন্তু নিষেধাজ্ঞায় বলা হয়েছে, কোম্পানিগুলোর কিছু মুসলিম কর্মীকে শুক্রবার পার্কে নামাজ পড়তে দেখা যায়। তাদের ওই কাজ করতে যেন নিষেধ করা হয়। অন্যথায় যদি পার্কে কর্মীদের নামাজ আদায় করতে দেখা যায়, তা হলে কোম্পানিগুলোকে নির্দেশভঙ্গের দায় নিতে হবে।

গণমাধ্যমে প্রকাশ, হিন্দুত্ববাদী সংগঠনের অভিযোগের ভিত্তিতে পুলিশ ওই বিতর্কিত নির্দেশিকা জারি করেছে। প্রকাশ্যে নামাজ আদায়ে এলাকায় ‘সম্প্রীতি বিঘ্নিত’ হচ্ছে বলে ওই সংগঠনটি পুলিশের কাছে অভিযোগ করেছিল।

পুলিশের ওই নির্দেশিকা জারির পরে সংশ্লিষ্ট এলাকার মুসলিম কর্মীদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিভিন্ন কোম্পানির কর্মকর্তা পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠক করেছেন। তাঁরা আদালতের দ্বারস্থ হওয়ার কথাও ভাবছেন।

এরআগে গত এপ্রিলে বিজেপিশাসিত হরিয়ানায় ওয়াজিরাবাদ, আতুল কাটারিয়া চক, সাইবার পার্ক, বখতাওয়ার চক ও সাউথসিটিতে জুমা নামাজ পড়া ব্যাহত হয় হিন্দুত্ববাদী সংগঠনের বাধার ফলে। বিশ্ব হিন্দু পরিষদ, বজরঙ্গ দল, হিন্দু ক্রান্তি দল, গো-রক্ষক দল ও শিবসেনার সদস্যরা হরিয়ানার গুরুগ্রামের বিভিন্ন জায়গায় গিয়ে জুমা নামাজ বন্ধ করার জন্য সেখানে গিয়ে, ‘জয় শ্রীরাম’ ও ‘রাধে রাধে’ বলে স্লোগান দেন।

হরিয়ানার বিজেপি মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টার বলেন, মসজিদ, ঈদগাহ’র মতো নির্দিষ্ট ধর্মীয়স্থানে নামাজ পড়া উচিত। যদি জায়গার অভাব হয়, তবে নিজের বাড়িতে নামাজ পড়ুন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment